সামুদ্রিক ইউনিকর্ন – নারহোয়েল

মানুষের মধ্যে প্রচলিত হাজার বছরের পুরনো অনেক কল্পকাহিনীর মধ্যে অন্যতম একটি হচ্ছে ইউনিকর্ন। তবে এটি যে শুধু কল্পকাহিনী তা বলা যাবে না কারণ ফ্রান্সের লাস্কক্স গুহায় খ্রিস্টপূর্বাব্দ ১৫০০ বছরের ইউনিকর্নের চিত্র পাওয়া যায়। বিশ্বজয়ী মার্কো পোলো গণ্ডার দেখে ভেবেছিলেন তিনি ইউনিকর্ণের দেখা পেয়েছেন! তাঁর নিজের রেকর্ড বইয়ে তিনি লিখেছেন যে,
ইউনিকর্ন খুবি কুৎসিত একটি প্রাণী, আমরা যেভাবে উপস্থাপন করি তারা মোটেও সেরকম নয়।

আসলে বাস্তবে স্থলে ঘোড়ার মত কোন ইউনিকর্ন না থাকলেও উত্তর মহাসাগরে এক ধরণের সামুদ্রিক ইউনিকর্নের বাসস্থল। এর বৈজ্ঞানিক নাম “Monodon Monoceros”  যাকে আমরা বলে থাকি “নারহোয়াল”। এর আয়তন মোটামুটি ২০ ফুট লম্বা এবং আনুমানিক ১.৫ টন বিশালাকার ওজনের হয়ে থাকে। এরা মুলত তিমি পরিবারের একটি বিলুপ্তপ্রায় জাত। এদের সামনের দিকের শিং অনেক ক্ষেত্রে ১০ ফুট পর্যন্ত হয়ে থাকে। এটি মুলত নারহোয়ালের একটি ক্যানায়ীন দাত যেটি সামনের দিকে বড় হয়ে শিং এর মত হয়ে গিয়েছে। দাঁতটি উপরের চোয়াল থেকে সোজা সামনের দিকে বেড়ে ওঠে। স্ত্রী ও পুরুষ উভয় নারহোয়েলের এমন দাত থাকলেও সাধারণত স্ত্রী নারহোয়েলের দাতটি পুরুষের মত এত লম্বা হয় না।

নারহোয়েলের এই শিং আসলে কি কাজে লাগে তা এখনো রহস্যাবৃত, তবে অনেক বিজ্ঞানী মনে করেন আসলে এই দাত নারীদেরকে আকৃষ্ট অথবা অন্য কারো সাথে যুদ্ধের কাজে এই দাত ব্যাবহার করা হয়।

নারহোয়েলের আরেকটি মজার ব্যাপার হল এদের গায়ের রং দেখেই এদের বয়স বলে দেয়া সম্ভব। যেমন –

  • শিশু নারহোয়েলের রং নীল-ধুসর
  • কৈশোর বয়সে এদের গায়ের রং কালচে নীল
  • প্রাপ্ত বয়স্ক নারহোয়েলের রং ধুসর
  • এবং, বুড়ো নারহোয়েলের গায়ের রং শুভ্র সাদা।

এরা খাবার হিসেবে খায় চিংড়ি, স্কুইড ও ছোট ছোট সামুদ্রিক মাছ। ডলফিনের মতই এরা শিকার ধরার কাজে ইকোলোকেশন বা সোনার (Sonar) ব্যাবহার করে থাকে। প্রথমে এরা ক্লিক/ক্লিক আওয়াজ করতে করতে সামনে এগিয়ে যায়, প্রতিধ্বনিত আওয়াজ শুনেই এরা শিকারের অবস্থান ও গতিবিধি বুঝতে পেরে যায়! অনেক সময় এরা বরফের ফাঁদে আটকিয়ে যায়। এবং মেরু অঞ্চলের বিভিন্ন শিকারী এবং মেরু ভাল্লুকের শিকারে পরিণত হয়।

জলবায়ু পরিবর্তন এবং খাদ্য সঙ্কটের কারনের এদের বিচরণ অনেকাংশে কমে গিয়েছে এবং ধীরে ধীরে এই ইউনিকর্ন সাদৃশ্য প্রাণীটি বিলুপ্তিপ্রায় প্রাণীর তালিকায় জায়গা করে নিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here